শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বানিয়াচংয়ে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে লাল নিশান উপরে ফেলেছে ভূমিদস্যুরা!

প্রকাশিত হয়েছে -

বানিয়াচং প্রতিনিধিঃ- হবিগঞ্জের বানিয়াচংয়ে দুই যুগ পর বৃদ্ধ দম্পতি আব্দুল আউয়াল এবং তার স্ত্রী আনুয়ারা বিবিকে লাল নিশান দিয়ে ভূমিহীনের জায়গা বুঝিয়ে দেন বানিয়াচং উপজেলা প্রশাসন।ভূমি বুঝে পেয়ে ওই জমিতে চারাগাছ রোপণ করেন তারা।অথচ ১দিন যেতে না যেতেই প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাতের আধারে ৭০ টি চারাগাছ, লাল নিশান,সিমানা পিলার উপরে ফেলেছে ভূমিদস্যুরা।

এঘটনায় ভূমিহীন বৃদ্ধ দম্পতির ছেলে অলি মিয়া বাদী হয়ে বুধবার(২৫ জানুয়ারি)বিকালে বানিয়াচং থানায় ভূমিদস্যুদের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়,২হাজার সালে উপজেলার ৩নং ইউনিয়নের মুকারিমপুর মৌজার আমন রকম কৃষি জমি স্থায়ী বন্দোবস্ত পান একই এলাকার আব্দুল আউয়াল এবং তার স্ত্রী আনুয়ারা বিবি।স্থায়ী বন্দোবস্ত পাওয়ার পর অবৈধ দখলদারদের কারণে কিছুতেই ওই জমিতে আবাদ করতে পারছিলেন না তারা।তাতারী মহল্লার জৈনক ব্যাক্তিরা জোরপূর্বক জমিটি দখল করে রেখেছিলেন।দীর্ঘ ২৩ বছর এলাকার গণ্যমান্য ব্যাক্তিদের নিকট বিচারের জন্য ঘুরেছেন ভুক্তভোগী দম্পতি।অবশেষে নিরুপায় হয়ে ভূমিটি দখল পেতে কয়েক মাস পূর্বে বৃদ্ধ দম্পতির ছেলে অলি মিয়া উপজেলা নির্বাহী অফিসার বরাবরে ভূমিদস্যুদের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।বিষয়টি আমলে নিয়ে সরেজমিন জমিটি মাপঝোক করে বুঝিয়ে দেয়ার জন্য সংশ্লিষ্ট বানিয়াচং উপজেলা ভূমি অফিসকে নির্দেশ দেন তিনি। নির্দেশ মোতাবেক লাল নিশান দিয়ে সিমানা নির্ধারণ করে জমিটি বৃদ্ধ দম্পতিকে মঙ্গলবার(২৪ জানুয়ারি)বিকালে বুঝিয়ে দেন উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মোঃ হাবিবুর রহমান।এসময় স্থানীয় এলাকাবাসীসহ প্রায় শতাধিক লোক উপস্থিত ছিলেন। অথচ ১দিন না পেরোতেই রাতের আধারে অবৈধ দখলদার এবং ভূমিদস্যুরা জমিতে রোপনকৃত ৭০ টি চারাগাছ,লাল-নিশান,সিমানা পিলার উপরে ফেলে দেয়।পরদিন বুধবার(২৫ জানুয়ারি)সকালে জমিটি দেখতে যান বৃদ্ধ দম্পতির ছেলে অলি মিয়া,এসময় প্রশাসনের দেয়া লাল-নিশান,সিমানা পিলার কোথাও খুজে পাননি তিনি। তবে সকল চারাগাছ মরা অবস্থায় পার্শ্ববর্তী একটি বিলের পাশে দেখতে পান।এসময় তিনি স্থানীয় বড় বান্দের বাসিন্দাদের বিষয়টি জিজ্ঞাসা করলে,রাতের আধারে ভূমিদস্যুরা চারাগাছ,সিমানা পিলার,লাল-নিশান উপরে নিয়েছে বলে উনাকে অবগত করেন। পরে তিনি বাদী হয়ে স্থানীয় তাতাড়ী মহল্লার ৯ জনকে অভিযুক্ত করে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন,যারা ভূমিটির অবৈধ দখল নিয়ে বাড়াবাড়ি করবে,তাদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।