শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

হবিগঞ্জে মামলার তারিখ জানাবে মোবাইল অ্যাপ’আমার আদালত’

প্রকাশিত হয়েছে -


হবিগঞ্জ সংবাদদাতা। হবিগঞ্জ জেলা আদালতের  মামলা  বছরের পর বছর ধরে নিষ্পত্তি না হওয়ায় এসব মামলায় নিয়মিত হাজিরা দেন বিচার প্রার্থী ও আসামিরা । মামলার বিষয়ে তথ্য জানতে গেলে বিভিন্নভাবে হয়রানি হতে হয় সকলের। মামলার বর্তমান অবস্থাসহ বিভিন্ন তথ্য  জানতে ‘আমার আদালত’ নামে মোবাইল অ্যাপ চালু করেছেন সরকার।
জানা যায়, এটুআই, ইউএনডিপি ও আইন মন্ত্রণালয় আমার আদালত মোবাইল অ্যাপপ্রকল্পটি বাস্তবায়ন করেছে। তবে গত ১১ জুন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই মোবাইল অ্যাপটি উদ্বোধন করেন। জনগণ কিংবা বিচার সংশ্লিষ্ট যে কেউ  ওয়েবসাইট ও আমার আদালত (মাইকোর্ট) মোবাইল অ্যাপ ভিজিট করে সংশ্লিষ্ট বিভাগ, পরে জেলা এবং সর্বশেষ সংশ্লিষ্ট আদালতের নাম সিলেক্ট করে বিচারপ্রার্থীগণ তাঁদের মামলার সর্বশেষ আদেশ, পরবর্তী তারিখতাঁর মামলার সর্বশেষ তথ্যাদি পাবেন। 
এছাড়া জুডিসিয়াল মনিটরিং ড্যাশবোর্ড বা বিচার বিভাগীয় ড্যাশবোর্ড-এর মাধ্যমে অধস্তন আদালতসমূহে বিচারাধীন এবং নিষ্পত্তি হওয়া মামলা সম্পর্কিত সকল ধরনের উপাত্ত সংগ্রহ, প্রদর্শন ও সংরক্ষণ করা হবে। এতে অধস্তন আদালতের মনিটরিং ও ট্র্যাকিং সিস্টেম হিসেবে এর মাধ্যমে আদালতসমূহের প্রকৃত অবস্থা, বিচারকর্মের গতি-প্রকৃতি এবং বিচারিক নানান পরিসংখ্যান জানা যাবে।