বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বানিয়াচংয়ে স্বাধীনতা যুদ্ধের বিরোধিতাকারী পরিবারের দু’জন কে আওয়ামীলীগ থেকে অব্যাহতি

প্রকাশিত হয়েছে -

মোঃ সুজন মিয়া, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিরোধিতাকারী বানিয়াচং উপজেলার দুটি পরিবারের দু’জন কে আওয়ামীলীগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
অব্যাহতি প্রাপ্তরা হলেন ২ নম্বর উত্তর-পশ্চিম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল ওয়াহেদ মিয়া ও ৩ নম্বর দক্ষিণ পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি জাকির রেজা।
১৪ সেপ্টেম্বর বুধবার বানিয়াচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমীর হোসেন মাষ্টার ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আংগুর মিয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উল্লেখিতদের অব্যাহতির কথা জানানো হয়েছে।
বানিয়াচং ২ নম্বর উত্তর-পশ্চিম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড কমিটির সভাপতি আব্দুল ওয়াহেদ মিয়ার বড়ভাই আবু ছালেখ ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের একজন বিরোধিতাকারী আলবদর ছিলেন।
সে যুদ্ধের সময় সিলেট অবস্থান করে পাকিস্তান হানাদার বাহিনীর সহকারী হিসেবে নিরীহ বাংগালী হত্যায় মেতে উঠেছিলেন। সে একজন স্বীকৃত ও চিহ্নিত যুদ্ধাপরাধী।
দেশ স্বাধীনের পরপর সে বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে জার্মানি তে অবস্থান নিয়েছিলো।
পরবর্তীতে এরশাদ সরকারের শাসনামলে দেশে এসে বিভিন্ন জালিয়াতি ব্যাবসার সাথে জড়িয়ে পুনরায় এলাকাছাড়া হয়ে আত্মগোপনে রয়েছেন বলে আলমগীর হোসেন নামের একজন জানিয়েছেন।
এছাড়াও বিশ্ববিখ্যাত ভূপর্যটক রামনাথ বিশ্বাসের পৈতৃক বসত বাড়িটি দীর্ঘদিন যাবত অবৈধভাবে দখলে রেখেছেন আব্দুল ওয়াহেদ মিয়া।
রামনাথ বিশ্বাসের পৈতৃক বাড়ির খোজ নিতে দর্শনার্থী ও সংবাদকর্মীরা ওই বাড়িতে গেলে দখলবাজ ওয়াহেদ মিয়া ও তার লোকজন অশোভন আচরণ ও হামলা চালায়।
রামনাথ বিশ্বাসের পৈতৃক বাড়ির ডকুমেন্টারি তৈরির জন্য গত ১১ সেপ্টেম্বর জাতীয় পুরস্কার প্রাপ্ত সাংবাদিক রাজীব নুর সহ স্থানীয় ৪ সাংবাদিক ওই বাড়িতে গেলে ওয়াহেদ ও তার ৩ ছেলে হামলা চালায়।
এই ঘটনায় সাংবাদিক তৌহিদ মিয়া বাদী হয়ে আবদুল ওয়াহেদ সহ ৪ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে।