শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মা হতে চাইলেন স্ত্রী,শর্ত সাপেক্ষে কারাগার থেকে মুক্তি

প্রকাশিত হয়েছে -

হবিগঞ্জের সংবাদ অনলাইন ডেস্ক -মাতৃত্বের অধিকার দাবি করে এক নারীর আবেদনের পর কারাগারে থাকা স্বামীকে শর্ত সাপেক্ষে (প্যারোলে) ১৫ দিনের জন্য মুক্তির আদেশ দিয়েছেন ভারতের আদালত।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, ওই নারীকে গর্ভধারণের সুযোগ দিয়ে খুনের মামলায় দণ্ডিত স্বামী নন্দলালকে (৩৪) মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছে জোধপুর হাইকোর্ট।

হাইকোর্টে ১৫ দিনের জন্য তাঁর স্বামীকে পেরোলে মুক্তির কথা জানান তিনি। আবেদনে জানান, তিনি মা হতে চান, সেই কারণেই তাঁর স্বামীর পেরোলের আবেদন করছেন তিনি।

পাশাপাশি জানান, তাঁর স্বামী কোনো দাগী অপরাধী নন, পরিস্থিতির বশে তিনি অপরাধ করে ফেলেছিলেন। আর কারাগারে ভিতর তিনি সমস্ত নিয়ম পালন করছেন। ফলে নন্দলালকে পেরোল দেয়া হোক। বিচারক সন্দীপ মেহতা এ আদেশের পর্যবেক্ষণে জানিয়েছেন, আদালত মনে করছে, এটা তার অধিকার। এই অধিকার থেকে কোনো নারীকে আইন বঞ্চিত করতে পারে না।একটি খুনের মামলায় নন্দলালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল রাজস্থানের ভিলওয়াড়া আদালত। রায়ের পর বেশ কয়েক বছর ধরে তিনি কারাভোগ করছেন। আদালতের পর্যবেক্ষণে বলা হয় নন্দলাল জেলে থাকায় তার স্ত্রীর জীবনে প্রভাব পড়ছে। কিন্তু রেখা তো কোনও দোষ করেননি। ফলে তার দাবি গ্রহণযোগ্য। বংশ বিস্তার ও সংরক্ষণ ভারতীয় সংস্কৃতি এবং ধর্মীয় দর্শনের মধ্যে পড়ে জানিয়ে বলা হয়, আদালত এর আইনগত বিষয়টি নজরে রেখেছে। আদালত জানায়, নন্দলাল প্যারোলের সুবিধা পেতে পারেন। তাছাড়া একজন বন্দিকে প্যারোলে মুক্তি দেওয়ার উদ্দেশ্য, শান্তিপূর্ণভাবে সমাজের মূল স্রোতে ফেরার ক্ষেত্রে তাকে উৎসাহী করা। এর আগে ২০ দিনের জন্য প্যারোলে মুক্তি পান নন্দলাল। সে সময় ভাল আচরণের পাশাপাশি মেয়াদ শেষ হওয়ার পর আত্মসমর্পণ করায় সন্তুষ্টি জানিয়েছিল আদালত।