মঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পোল্যান্ডের দিকে বাংলাদেশিরা

প্রকাশিত হয়েছে -

হবিগঞ্জের সংবাদ অনলাইন ডেস্ক,

ইউক্রেনে সামরিক হামলার পর রাজধানী কিয়েভের বাসিন্দারা নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছেন। তাদের সঙ্গে আছেন বাংলাদেশিরাও। তবে বাংলাদেশিদের গন্তব্য পাশের দেশ পোল্যান্ড।

হামলার পর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে বলেও জানা গেছে। তাছাড়া ইন্টারনেট চলছে ধীরগতিতে, তাই যোগাযোগও প্রায় অনিশ্চিত হয়ে পড়ছে। পোল্যান্ড সীমান্ত পর্যন্ত নিজেদের ব্যবস্থায় যেতে হবে, এ কারণে তারা খুবই উদ্বিগ্ন।

ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থানকারী এক বাংলাদেশি নাগরিক জানান, অনেকেই ঘরে অবস্থান করছেন। ইন্টারনেট ব্যবস্থা ভেঙে পড়েছে। দূতাবাসে যোগাযোগের কোনও উপায় পাচ্ছি না। অনেকেই পোল্যান্ডের উদ্দেশে রওনা হয়ে গেছেন। ইলেক্ট্রিসিটি যাচ্ছে আর আসছে।

সেখানে অবস্থানরত বাংলাদেশিরা আরও জানান, যেকোনও সময় সব সার্ভিস বন্ধ হয়ে যেতে পারে। স্কুল-কলেজ, বাজার-ঘাট সব বন্ধ। মাঝে-মধ্যেই গুলির আওয়াজ শোনা যাচ্ছে।

কিয়েভে থাকা বাংলাদেশি এক শিক্ষার্থী জানান, কিছু বলার মতো অবস্থায় নেই। দোয়া করবেন।

এদিকে বাংলাদেশ সরকার জানিয়েছে, ইউক্রেনে থাকা বাংলাদেশিদের প্রত্যাবাসনের ব্যবস্থা নিচ্ছে সরকার।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বলেন, ‘ইউক্রেন থেকে পোল্যান্ড সীমান্ত পর্যন্ত বাংলাদেশিদের নিজস্ব ব্যবস্থায় আসতে হবে। পোল্যান্ডে বেশ কয়েকটি জায়গায় তাদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। সেখান থেকে তাদের বিশেষ বিমান পাঠিয়ে আনা যায় কিনা, সেটি আমরা আলোচনা করছি।’

পোল্যান্ডের ভিসার বিষয়ে তিনি বলেন, ‘ইতোমধ্যে আমরা পোলিশ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি, যেসব বাংলাদেশি পোল্যান্ডে প্রবেশ করবেন, তাদের যেন অন-অ্যারাইভাল ভিসা দেওয়া হয়।’

এদিকে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, পোল্যান্ড বাংলাদেশিদের ১৫ দিনের ট্রানজিট ভিসা দেবে।