শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের ডিজিটাল পাঠদান বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে -

সাজ্জাদ বিন লাল, বানিয়াচং। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের ডিজিটাল কন্টেন্ট তৈরী ও অনলাইন পাঠদান বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

আজ ২৩ মার্চ মঙ্গলবার সকাল ১০ টায় ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানের দ্বিতীয় দিনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাওসার শোকরানা’র পরিচালনায় এবং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা’র সভাপতিত্বে ডিজিটাল কন্টেন্ট তৈরী ও অনলাইন পাঠদান বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ফারুক আমিন।

দ্বিতীয় দিনে ডিজিটাল কন্টেন্ট তৈরী ও অনলাইন পাঠদান বিষয়ক প্রশিক্ষণে টেইনার হিসেবে উপস্থিত ছিলেন বানিয়াচং আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোফাজ্জল হাসান মুকুল।

প্রধান অতিথি শুরুতে স্কুল, কলেজ ও মাদরাসা হতে আগত শিক্ষকমন্ডলীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, আপনারা হলেন মানুষ গড়ার কারিগর, আপনারদের হাত এগিয়ে যাবে সোনালী দিনে পৌঁছাবে আমার কোমলমতি প্রজন্ম।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত প্রাথমিক শিক্ষাক্রমের আলোকে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ক (১৭টি বইয়ের) ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল শিক্ষা কন্টেন্ট তৈরি করা এই কর্মসূচির মূল উদ্দেশ্য।

পাঠ্যপুস্তকের ধারণাসমূহ আরো আকর্ষণীয় ও সহজবোধ্য করতে বাংলাদেশ প্রেক্ষাপট অনুযায়ী বিভিন্ন ধরনের ছবি, চার্ট, ডায়াগ্রাম, অডিও, ভিডিও সহ মাল্টিমিডিয়া উপকরণসমূহ সংযোজন করে এ্যানিমেশনের মাধ্যমে উপস্থাপন করা হচ্ছে কন্টেন্ট।

বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের বিষয়ভিক্তিক শিক্ষক, প্রশিক্ষক, প্যাডাগোজি বিশেষজ্ঞ, এডুকেশন সেক্টর বিশেষজ্ঞ, চাইল্ড সাইকোলজিস্ট, কালার, প্রোগ্রামিং ও এনিমেশন বিশেষজ্ঞদের সরাসরি অংশগ্রহণ ও মতামতের ভিত্তিতে প্রতিটি অধ্যায়ের কাংখিত শিখনফলের আলোকে এই ডিজিটাল শিক্ষা কন্টেন্টসমূহ প্রস্তুত করা হচ্ছে।

এর ফলে -কন্টেন্টসমূহ শ্রেণিকক্ষে ব্যবহারের মাধ্যমে পাঠ্যবিষয়কে সহজ এবং শিখন-শেখানো প্রক্রিয়াকে অংশগ্রহণমূলক, আকর্ষণীয় ও আনন্দদায়ক করবে।

একটা জাতির উন্নতির চাবিকাঠি হল শিক্ষা। জ্ঞান, মেধা ও মননে আধুনিক এবং চিন্তা-চেতনায় অগ্রসর একটি সুশিক্ষিত জাতিই একটি দেশকে উন্নতির শিখরে পৌঁছে দিতে পারে। আধুনিক যুগের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে স্থান করে নিয়েছে প্রযুক্তি।

সকলের জন্য মানসম্মত শিক্ষা, আধুনিক ও যুগোপযোগী শিক্ষা, কম্পিউটারসহ আধুনিক প্রযুক্তি ও তথ্যপ্রযুক্তিভিত্তিক শিক্ষা লাভ এবং তা আয়ত্ত ও প্রয়োগ করা সর্বাধিক গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত।

উক্ত প্রশিক্ষণে স্কুল কলেজ ও মাদরাসার মোট ৪০ জন শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন