শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল || ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

বানিয়াচংয়ে কমিউনিটি ক্লিনিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে -

সাজ্জাদ বিন লাল, বানিয়াচং থেকেঃ
বানিয়াচংয়ে কমিউনিটি ক্লিনিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ প্রকল্প গ্রামীণ পিছিয়ে পরা জনগোষ্ঠীকে চিকিৎসা ব্যবস্থা সেবাকে উন্নত করার লক্ষে বানিয়াচং উপজেলার মক্রমপুর ও সুজাতপুর ইউনিয়নে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে কমিউনিটি ক্লিনিক পরিচালনায় স্বাস্থ্য সেবা উন্নয়নের লক্ষে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২১ নভেম্বর রোজ শনিবার দুপুরে উপজেলা
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল হাদি শাহপরান এর সভাপতিত্বে বানিয়াচং স্বাস্থ্য কমপ্লেক্স ভবনে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষনের শুভ উদ্বোধন করেন হবিগঞ্জ-২ আসনের মাননীয় সংসদ সদস্য জননেতা আলহাজ্ব এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিয়ন চেয়ারম্যান মোঃ আহাদ মিয়া, ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কদ্দুছ শামীম।

প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান শেখ হাসিনা সরকার দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও উন্নয়নের নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। আ’লীগ দেশ স্বাধীন করেছে এবং জনগণের সমর্থন নিয়ে দেশের তৃণমূল পর্যায়ে চিকিৎসা সেবা জন্য কমিউনিটি ক্লিনিককে জোরদার করার লক্ষে জন প্রতিনিধিদের গুরুত্ব দিয়েছে।

তাই তিনি সকল জন প্রতিনিধিদের কমিউনিটি ক্লিনিক উন্নয়নের জন্য আহ্বান জানান।

তিনি আরো বলেন বর্তমান সরকারের অনেক ভালো কাজ আছে। এর মধ্যে অন্যতম একটি কাজ হলো কমিউনিটি ক্লিনিক।

গ্রামে অনেক দরিদ্র মানুষ রয়েছে। এদের স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ-সুবিধা একেবারে কম। কমিউনিটি ক্লিনিক এসব মানুষের স্বাস্থ্যসেবায় ব্যাপক সহযোগিতা করছে। এ ক্লিনিক স্বাস্থ্যক্ষেত্রে একটি বিপ্লবের নাম।

ক্লিনিকে ৩০ প্রকার ওষুধ বিনা মূল্যে প্রয়োজন অনুযায়ী দেওয়া হয়। নারীদের সন্তান প্রসবের উপকরণ আছে। প্রশিক্ষিত স্বাস্থ্যসেবাকর্মী আছেন। প্রচণ্ড দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কারও ডায়রিয়া, শিশুসন্তান অসুস্থ হলে কোথায় যাবেন? আপনার বাড়ির পাশের এই কমিউনিটি ক্লিনিক একান্ত ভরসা হয়ে কাজ করছে।

এখনো সরকারি স্বাস্থ্যকেন্দ্র গুলোই গরিব মানুষের ভরসা। উপজেলা হেলথ কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র এগুলোই গরিব মানুষের স্বাস্থ্যসেবার আশ্রয়স্থল।

এছাড়া ও বানিয়াচং উপজেলায় ২৯টি কমিউনিটি ক্লিনিকে কার্যক্রম চলছে।