শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল || ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

টাকা পাঠানো যাবে ‘হোয়াটসঅ্যাপ’ দিয়েই

প্রকাশিত হয়েছে -

হবিগঞ্জের সংবাদ ডেস্ক। লেনদেন সহজ করতে এবার হোয়াটসঅ্যাপেই অর্থ আদা-প্রদান ব্যবস্থা চালু হচ্ছে। প্রতিবেশি দেশ ভারতে এরই মধ্যে শুরু হয়েছে হোয়াটসঅ্যাপ দিয়ে অর্থ লেনদেন। যদিও বাংলাদেশে এই ব্যবস্থা এখনো চালু হয়নি। কবে হবে সে বিষয়েও কোনো তথ্য মেলেনি। নতুন এই ফিচার নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন প্রতিষ্ঠানটির কর্ণধার মার্ক জুকারবার্গ।

তিনি জানান, এই মেসেজিং অ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে কোনও অতিরিক্ত অর্থ লাগবে না। জুকারবার্গ এও জানান, ইউজারদের সুবিধার্থে ১৪০টিরও বেশি ব্যাংকের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হোয়াটসঅ্যাপ। যেকোনো ব্যাংকের একটি ডেবিট কার্ড হলেই চলবে। যা টচও (টহরভরবফ চধুসবহঃং ওহঃবৎভধপব) সাপোর্ট করে। ভারতীয় ইউজাররা মোট দশটি ভাষায় টাকা লেনদেনের সুযোগ পাবেন।

কিন্তু কীভাবে কাজ করবে এই ‘‌হোয়াটসঅ্যাপ পে’‌? ‌কীভাবে অ্যাকাউন্ট তৈরি করবেন?‌ বাংলাদেশে চালু হলে কীভাবে টাকা পাঠানো যাবে?‌ চলুন সেসম্পর্কে জেনে নিই-‌

১.‌ প্রথমে প্লে-স্টোর বা অ্যাপল স্টোর থেকে হোয়াটসঅ্যাপটি আপডেট করিয়ে নিন।
২. এরপর অ্যাপটি ওপেন করুন। সেখানে উপরের ডানদিকে থাকা তিনটি ডটে ক্লিক করুন।
৩.‌ এরপর ‌চধুসবহঃং অপশনে ক্লিক করুন। তারপর সেখানে ঢ়ধুসবহঃ সবঃযড়ফ যুক্ত করুন। সেখানে নিজের নির্দিষ্ট ব্যাংকটি নির্বাচিত করে নিতে হবে।

আরও পড়ুন: মহাকাশ থেকে আসছে রহস্যময় সিগন্যাল

৪.‌ ব্যাংক বেছে নেওয়ার পর ফোন নম্বর ভেরিফাই করাতে হবে। তবে খেয়াল রাখতে হবে হোয়াটসঅ্যাপের যে নম্বরটি আপনি ভেরিফাই করাচ্ছেন, সেটি যেন ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করানো থাকে।
৫.‌ ভেরিফিকেশন হয়ে গেলে চধুসবহঃ সেটিংসটি সম্পূর্ণ করতে হবে। এজন্য অন্যান্য পেমেন্ট অ্যাপের মতো একটি নির্দিষ্ট ইউপিআই পিন তৈরি করে নিতে হবে। এরপরই পেমেন্ট পেজে নিজের বেছে নেওয়া ব্যাংকটির নাম দেখতে পাবেন।
৬.‌ এরপর কেউ আপনার হোয়াটসঅ্যাপের নম্বরের টাকা পাঠালে তা সরাসরি চলে যাবে ব্যাংক অ্যাকাউন্টে।
৭.‌ আবার কাউকে টাকা পাঠাতে গেলে প্রথমে তার সঙ্গে চ্যাটটি খুলতে হবে। এরপর অ্যাটাচমেন্ট আইকনে ক্লিক করতে হবে।
৮.‌ এরপর পেমেন্টে ট্যাপ করে যতটাকা পাঠাতে চান, সেই অ্যামাউন্টটি লিখতে হবে। প্রয়োজনে সঙ্গে কিছু লিখে দিতেও পারেন। যাতে যাকে টাকা পাঠাচ্ছেন, তিনি সহজেই তা বুঝতে পারেন।
৯.‌ এরপর ইউপিআই পিনটি দিলেই টাকা চলে যাবে যাকে পাঠাতে চান তার অ্যাকাউন্টে। আর তা পৌঁছে গেলেই পাবেন কনফার্মেশন মেসেজ।

নিউজ হান্ট/কেএইচ