শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল || ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

নাগুড়া ধান গবেষণা কেন্দ্রে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে মানববন্ধন। প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

প্রকাশিত হয়েছে -

হবিগঞ্জের সংবাদ।



মোঃ জয়নাল মিয়া/ আজমল হোসেন খাঁন,

নাগুড়া ধান গবেষণা কেন্দ্রে “হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়” স্থাপনের যৌক্তিক দাবিতে বানিয়াচং উপজেলা ১১নং মক্রমপুর ইউনিয়নের সর্বস্থরের মানুষ অংশগ্রহণের মানববন্ধন।

রবিবার (১৮ অক্টোবর) বিকালে বাংলাদেশ ধান গবেষণা ইনিষ্টিটিউট (ব্রি) নাগুড়ায় তৈরী করা শতাধিক একর জমিতে বাংলাদেশের ৭ম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবীতে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার ১১ নং মক্রমপুর ইউনিয়নের সর্বস্তরের জনসাধারণের উদ্যোগে বিশাল মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে। ষড়যন্ত্রকারীদের সকল চক্রান্ত নসাৎ করে নাগুড়ায় বিশ্ববিদ্যালয় স্থাপনের ব্যবস্থা গ্রহন করতে মানববন্ধনে শরীক হওয়া শত শত জনতার কণ্ঠশ্রুত প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছে।

এছাড়াও রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদকে হাওরপুত্র ও হাওরবান্ধব আখ্যা দিয়ে বক্তরা বলেন, আপনি হাওর পাড়ের কৃষকের সন্তান। তাই লাখ লাখ কৃষকের প্রাণের দাবী পুরনে আপনার সুদৃষ্টি কামনা করছি।

বক্তরা বলেন, পরিবেশবিদদের থেকে জানা গেছে কৃষি বিশ্ববিদ্যালয় শহর থেকে কিছুটা দুরে হলে শহর পসারিত হয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা হবে। অপরদিকে একটি বিশ্ববিদ্যালয় নির্মাণ করতে হলে বিপুল পরিমান জমির প্রয়োজন। প্রয়োজন পর্যাপ্ত হাতেকলমে শিক্ষার ব্যবস্থা। নাগুড়া ফার্মে সাশ্রয়ী মুল্যে যতটুকু জমি দরকার ততটুকুই পাওয়া যাবে। এখানে রয়েছে শিক্ষার্থীদের হাতেকলমে প্রশিক্ষণ নেয়ার সুবর্ণ ব্যবস্থা। রয়েছে কয়েকটি ভবন। সরকার ইচ্ছে করলে এখনই ওই ভবনগুলোকে পুঁজি করে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু করতে পারবেন। ফলে বছরের পর বছর অপেক্ষা না করে কৃষকের সন্তানরা উন্নত শিক্ষা লাভ করে দেশর উন্নয়ন অগ্রযাত্রায় ভূমিকা রাখতে পারবে দাবী করে বক্তারা বলেন আমাদের দাবী যৌক্তিক। আর এ যৌক্তিক আন্দোলনের দাবী পুরনের জন্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও হবিগঞ্জ-২ আসনের সাংসদ হাওরপুত্র এডভোকেট আব্দুল মজিদ খানের প্রতি জোর দাবী জানাচ্ছি।

স্থানীয় হিয়ালা বাজারে ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাজিদ মিয়া তালুকদারের সভাপতিত্বে ও হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মোঃ টিপু সুলতান চৌধুরীর পরিচালনায় সঞ্চালনায় নাগুড়া ধান গবেষণা কেন্দ্রে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবী প্রতিটি ইউনিয়নে চলমান মানবন্ধন এর অংশ হিসেবে কৃষি প্রবন এলাকা বলে খ্যাত মক্রমপুর ইউনিয়নবাসীর মানববন্ধনে বক্তব্য রাখেন ১১ নং মক্রমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সেক্রেটারী আব্দুল কাইয়ুম চৌধুরীর, মোঃ নুর মিয়া তালুকদার, আলাউদ্দিন সরদার, বদরুল আলম রুবেল, মোঃ আলী হায়দার, নুরুল ইসলাম বিল্লাল, আব্দুর রউফ, আবুল বাশার সেনু, মোঃ আরফান মিয়া, মোঃ শাহ আলম, আফরাজুল চেওধুরী, আব্দুল কাদির, নুমান চৌধুরী, সহিদ মিয়া, তাহির মিয়া, সাহাব উদ্দিন, উস্তার খান, আব্দুল কাদিরসহ ইউনিয়নের বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ।  

উপস্থিত ছিলেন, বানিয়াচং উপজেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি জীবন আহমেদ লিটন, এশিয়ান টিভি’র হবিগঞ্জ জেলা প্রতিনিধি এস এম সুরুজ আলী, বানিয়াচং উপজেলা রিপোর্টার্স ইউনিটির সিনিয়র সহসভাপতি শেখ সফিকুল ইসলাম সফিক, সেক্রেটারী মোঃ নজরুল ইসলাম তালুকদার, জয়েন্ট সেক্রেটারী সুজন মিয়া, সাংগঠনিক সম্পাদক আলমগীর রেজা প্রমুখ।