শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল || ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

করোনা প্রতিরোধে আজমিরীগঞ্জের সাংবাদিকদের সাথে ফ্রেন্ডশিপের মতবিনিময়

প্রকাশিত হয়েছে -

মোঃ হাবিবুর রহমান রিয়াদ,আজমিরীগঞ্জ প্রতিনিধি। হবিগঞ্জের আজমিরীগঞ্জে কোভিড-১৯ করোনা প্রতিরোধে গণমাধ্যম কর্মীদের অবদান ও করণীয় নিয়ে মতবিনিময় সভার আয়োজন করে উন্নয়ন সহযোগি সংস্থা ফ্রেন্ডশিপ।
আজমিরিগঞ্জ প্রেসক্লাবে আয়োজিত এ সভায় বক্তারা বলেন, আকষ্মিক বন্যা টর্নেডোর মত বিভিন্ন প্রকৃতিক দুর্যোগ আগে থেকে মোকাবেলা করে আসছে উত্তর-পূর্বে হাওর পাড়ের বাসিন্দারা। করোনা কালে অনেকটা কর্মহীন হয়ে আর্থিক অভাব অনটনে পড়েছেন এখানকার দরিদ্র ও স্বল্প আয়ের মানুষ। তাই গুরুত্ব দেয়া হচ্ছে আজমিরিগঞ্জের স্থানীয় জনগনের দুর্ভোগ লাঘব এবং সুস্বাস্থ্যকে।
কিং আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ প্রোগ্রামের অর্থায়নে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে করোনা কালে বিশেষ কর্মসূচী নিয়েছে ফ্রেন্ডশিপ। হবিগঞ্জের আজমিরিগঞ্জ উপজেলায় পরিচালিত এ কর্মসূচী বাস্তবায়নে আরও সহায়তা করছে কানাডিয় সাহায্য সংস্থা- গ্র্যান্ড চ্যালেঞ্জ কানাডা।

ফ্রেন্ডশিপের প্রকল্প কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহ ইনাম জানান, করোনা মহামারীর সময়ে আজমিরিগঞ্জ উপজেলার প্রান্তিক অঞ্চলে বসবাসকারী প্রায় ৫ হাজার মানুষকে বিশেষ স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে ফ্রেন্ডশিপ। পরিষ্কার-পচ্ছিন্নতার জন্য স্থানীয় জনগনকে আইসিডিডিআরবি উদ্ভাবিত হ্যান্ডওয়াশ তৈরির কলাকৌশল শিখিয়ে দেয়া হচ্ছে হাতে-কলমে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিনামূল্যে ভিটামিন ও জিংক ওষুধ সরবরাহ করা হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। আজমিরিগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে প্রতিমাসে ২০টি স্যাটেলাইট ক্লিনিক পরিচালনা করা হচ্ছে। করোনা প্রতিরোধ এবং স্বাস্থ্যসেবায় এসব কাজে নিয়োজিত রয়েছেন ফ্রেন্ডশিপের সিনিয়র প্যারামেডিক, প্যারামেডিক, স্যাটেলাইট ক্লিনিক সুপারভাইজারসহ মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীবৃন্দ।

করোনা প্রতিরোধ এবং স্থানীয় জনগনের স্বাস্থ্য সেবার ইতিবাচক দিকগুলো গণমাধ্যমে তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আহবানও জানান ডাঃ আব্দুল্লাহ ইনাম। স্থানীয় জনগনের সুস্বাস্থ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহন করায় ফ্রেন্ডশিপকে সাধুবাদ জানান আজমিরিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি স্বপন বনিক। আজমিরিগঞ্জের স্থানীয় জনগনের কল্যাণে ফ্রেন্ডশিপের সহযোগিতা আরও বাড়ানোর তাগিদ দেন হবিগঞ্জ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন সাধারণ সম্পাদক আব্দুর রউফ সেলিম। বক্তব্য রাখেন আজমিরিগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক এবায়দুর রহমান রাসেল।
মতবিনিময় সভায় আলাচনা করেন, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং ফ্রেন্ডশিপের স্বাস্থ্য সেবায় নিয়োজিতরা।